How To Start a Flower Shop Business Plan In Bengali কিভাবে ফুলের দোকান ব্যবসা করবেন 2023

কিভাবে ফুলের দোকান ব্যবসা করবেন 2023 | How To Start a Flower Shop Business Plan In Bengali

How To Start a Flower Shop Business Plan In Bengali
ফুল নানাভাবে দরকার যেকোনো ধরনের উৎসবে ফুলের ব্যাপক ব্যবহার হয়। এছাড়াও, জন্মদিন, বিবাহ বার্ষিকী ইত্যাদির সময় তাজা ফুল বিভিন্ন উপায়ে ব্যবহার করা হয়। ভারতে প্রায় প্রতি মাসেই দেব দেবতার পূজা করা জন্য ফুল দরকার হয়, তাই ফুলের ব্যবসা ভারতে একটি অত্যন্ত সফল ব্যবসা। বিভিন্ন অনুষ্ঠানে আমাদের বন্ধুদের ফুলের তোড়াও উপহার দেওয়া,গার্লফ্রেন্ড কে প্রপোজ করা, যার জন্য দামি ফুল ব্যবহার করা হয়। অতএব, আপনিও ফুলের ব্যবসা করে ভালোই উপার্জন করতে পারেন।

ফুলের দোকানের ব্যবসা কিভাবে ফুলের দোকান ব্যবসা শুরু করবেন পরিকল্পনা, আইডিয়া, ফুলের ব্যবসায় যে বিষয়গুলো মাথায় রাখতে হবে (সাবধানতা)

সুচিপত্র

ফুলের দোকান ব্যবসা ধারনা
ফুলের দোকানের সাহায্যে কিভাবে ব্যবসা করবেন
ফুলের দোকানের জন্য স্থান নির্বাচন
ফুলের দোকান ব্যবসার মোট খরচ
ফুলের দোকান ব্যবসায় লাভ
ফুলের দোকানের ব্যবসার জন্য প্রচারের কৌশল
ফুল প্যাকেজিং
ফুলের ব্যবসায় যে বিষয়গুলো মাথায় রাখতে হবে (সাবধানতা)

ফুলের দোকান ব্যবসা ধারনা

নিম্নলিখিত উপায়ে ফুলের ব্যবসা করা যেতে পারে।
আপনি রঙিন তাজা ফুলএকসাথে বেঁধে তোড়া তৈরি করতে হবে। তবে এর জন্য আপনাকে ফুল বাঁধার শিখতে হবে ।
এই কাজটি শিখতে গেলে কিছুদিন সময় লাগে, তবে একবার আপনি কীভাবে ফুল বাঁধতে হয় তা শিখলে, তারপরে আপনি বিভিন্ন ধরণের ডিজাইনের তোড়া তৈরি করতে পারবেন। ডিজাইন যত ভালো হবে, তত বেশি দামে তোড়া বিক্রি করা যাবে।
আপনি চাইলে সপ্তাহিক বার ভিত্তিতে সহজেই ফুলের ব্যবসা করতে পারেন। এ জন্য দিনগুলোর যত্ন নিতে হবে। মঙ্গলবারের আগে জাভা ফুল, বৃহস্পতিবারের গাঁদা ফুল ইত্যাদি খুব সহজেই বিক্রি হয়। তাই এ ধরনের ফুলের ব্যবসা করা যায়।
বিবাহ বা অন্যান্য অনুষ্ঠানের অর্ডার নিয়েও ফুল কেনাবেচা করা যায়। এই ধরনের অর্ডারগুলির জন্য ভাল Decoration প্রয়োজন এবং ভাল Decoration জন্য আপনার বিভিন্ন ধরণের ফুলের প্রয়োজন। এসব স্থানে Decoration অর্ডার নিলে আপনি সহজেই ফুল বিক্রি করতে পারবেন। আপনি চাইলে Decoration শেখানোর জায়গা থেকেও এর প্রশিক্ষণ নিতে পারেন।
ব্যবসা করার সময়, সবসময় শুধুমাত্র তাজা ফুল ব্যবহার করুন এবং বাজার থেকে যতগুলো ফুল বিক্রি করতে পারেন, ততটুকুই বাছাই করুন, অন্যথায় বাসি ফুলের কারণে আপনার ক্ষতি হতে পারে।

ফুলের দোকানের সাহায্যে কিভাবে ব্যবসা করবেন

প্রথমে আপনাকে আপনার এলাকার সেরা ফুল সরবরাহকারী এবং বড় স্তরের মালীর সাথে কথা বলতে হবে।
ব্যবসার জন্য এসব লোকের কাছ থেকে ভালো ফুল নিতে হবে।
এর পরে আপনাকে সেই জায়গাগুলিতে কথা বলতে হবে যেখানে আপনি ফুলের ব্যবসা করবেন ।

ফুলের দোকানের জন্য স্থান নির্বাচন

ফুলের ব্যবসা করার জন্য প্রয়োজনীয় স্থান নির্বাচন করা বাধ্যতামূলক। আপনি ঘরে বসে এই ব্যবসা শুরু করতে পারেন, তবে আপনি যদি কম সময়ে বেশি লাভ পেতে চান তবে আপনাকে আপনার ব্যবসাকে বাড়ির বাইরেও নিয়ে যেতে হবে। ফুলের বেশিরভাগ ব্যবসা হয় ধর্মীয় স্থানের বাইরে। আপনি চাইলে শহরের যেকোনো জায়গা থেকে এই ব্যবসা করতে পারেন।

ফুলের ব্যবসার মোট খরচ

এই ব্যবসা শুরু করতে ন্যূনতম 10,000 থেকে 20,000 টাকা প্রয়োজন৷ আপনি চাইলে বড় পরিসরে এই ব্যবসাও করতে পারেন। আপনি যদি ফুল বিক্রির জন্য একটি শোরুম খুলতে চান, তাহলে খরচও যেতে পারে 3 থেকে 4 লাখ টাকা, যার অধীনে আপনি আসবাবপত্র, অভ্যন্তরীণ ইত্যাদির হালকা কাজ করতে পারেন। তবে, এই ব্যবসাটি একটি সাধারণ জায়গা থেকে শুরু করা যেতে পারে। সর্বোচ্চ 20,000 টাকা।

কিভাবে ফুলের দোকান ব্যবসা করবেন 2023 | How To Start a Flower Shop Business Plan In Bengali

ফুলের দোকান ব্যবসায় লাভ

এই ব্যবসায় খুব দ্রুত মুনাফা পাওয়া যায়। ফুলের বাজার থেকে পাইকারি দামে ফুল কিনে ফুলের তোড়া, মালা ইত্যাদি বানিয়ে বিক্রি করলে দ্বিগুণ-তিনগুণ লাভ হয়। আপনি যদি খুচরা ফুলের জন্য 1000 টাকা খরচ করেন, তাহলে সেই ফুল মালা ইত্যাদি তৈরি করে বিক্রি করে আপনি 2500 থেকে 3000 টাকা লাভ পান। তাই আপনার ব্যবসা যত বেশি দিন চলবে তত বেশি লাভ পাবেন।

ফুলের দোকানের ব্যবসার জন্য প্রচারের কৌশল

আপনি মন্দিরের বাইরের দোকান, তোড়া স্টল, ডেকোরেটর ইত্যাদির সাথে আপনার ফুলের ব্যবসা করতে পারেন। আপনি চাইলে এই দোকান এবং ডেকোরেটরকে আপনার ফুল দিয়ে পাইকার হিসেবে ব্যবসা করতে পারেন। আপনি আপনার ফুলের ব্যবসা শুরু করতে পারেন একটি ওয়েবসাইট তৈরি করা প্রচারও করতে পারে। আপনি এই ওয়েবসাইটে আপনার সব ধরনের তোড়া, খুচরা ফুল, বিভিন্ন ধরনের মালার ডিজাইন আপডেট করে গ্রাহকদের মন জয় করতে পারেন।

ফুল প্যাকেজিং

আপনার তৈরি তোড়া বা মালা বা এমনকি দিন অনুসারে ফুল বিক্রি করার সময়, প্যাকেজিংয়ের যত্ন নেওয়া খুব গুরুত্বপূর্ণ। প্যাকেজিং এর সময় খেয়াল রাখতে হবে যে মালা বা তোড়া যেন কোথাও ভেঙ্গে না যায়। আপনি যদি চান, আপনি প্যাকেজিংয়ের জন্য সামান্য বড় প্লাস্টিক ব্যবহার করতে পারেন। এটি কোনোভাবেই আপনার তোড়ার সৌন্দর্যকে প্রভাবিত করে না।

ব্যবসায় যে বিষয়গুলো মাথায় রাখতে হবে (সাবধানতা)

এই ব্যবসা শুরু করার আগে নিশ্চিত হয়ে নিন যে আপনার কোনো ধরনের ফুলের সুগন্ধে অ্যালার্জি নেই, কারণ অনেকেরই বিভিন্ন ধরনের ফুলে অ্যালার্জি থাকে। তাই, ফুলের সুবাস নিয়ে আপনার যদি কোনো ধরনের সমস্যা থাকে, তাহলে এই ব্যবসা শুরু করার আগে ভেবে নিন।

Leave a Comment